1. admin@dailyamarnews24.com : admin :
রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
নাটোর পাড় আটঘরিয়ায় বৈদ্যুতিক শক থেকে লাগা অগ্নিকাণ্ডে মোকসেদ মন্ডল এর বাড়ি পুড়ে ছাই নিয়োগ বাণিজ্য ও বহিরাগতদের নিয়ে ম্যননেজিং কমিটি এবং মাদ্রাসার প্রিন্সিপাল এর অপসারণ দাবিতে মানববন্ধন নাটোরে গাঁজা সহ একজন কে আটক করেছে র‌্যাব-৫ । কোভিড-১৯-এর আরও নতুন স্ট্রেনের আবির্ভাব ঘটতে চলেছে,যা সম্ভবত আরও বেশি প্রাণঘাতীও হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) শিশু কন্যাকে ধর্ষণের অভিযোগে বাবাকে আটক করেছে পুলিশ সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন কে প্রধান নির্বাচন কমিশনার করার প্রস্তাব করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ক্ষুদ্রঋণ সংস্থা শক্তি ফাউন্ডেশন ফর ডিসএ্যাডভান্টেজড উইমেন ৪টি বিভাগে ১৩ ধরনের পদে মোট ৮৩৮টি শক্তি ফাউন্ডেশনের নতুন শাখায় প্রথম ঋণ বিতরণ ও শাখা উদ্বোধন করেন ক্রেডিট প্রোগ্রামের প্রধান মোঃ এমদাদুল হক ৩ টি ক্যাটাগরিতে মোট ৫ জনকে নিয়োগ দেবে নাটোর জেলা পরিষদ কার্যালয় প্রধানমন্ত্রীর উপদেশ আমার জন্য শিরোধার্য, আমি জনগণের জন্য জনকল্যাণে কাজ করি, মাননীয় প্রধানমন্ত্রীও জনকল্যাণে কাজ করেন :: ড: সেলিনা হায়াত আইভী

জানুয়ারিতে ১২ কেজি এলপিজির সিলিন্ডার ১১৭৮ টাকা::বিইআরসি

  • আপডেট সময় : সোমবার, ৩ জানুয়ারি, ২০২২
  • ১১৪ বার পঠিত

 

স্টাফ রিপোর্টার::

জানুয়ারিতে ১২ কেজি এলপিজির সিলিন্ডার ১১৭৮ টাকা

রান্নার কাজে ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম নতুন বছরের প্রথম মাসে ৪ শতাংশ কমিয়ে আনল বাংলাদেশের জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি।

সোমবার বিইআরসির মাসিক মূল্য নির্ধারণের ঘোষণায় বলা হয়েছে, জানুয়ারি মাসে প্রতিকেজি এলপিজির সর্বোচ্চ খুচরা মূল্য হবে ৯৮ টাকা ১৭ পয়সা, যা ডিসেম্বরে ১০২ টাকা ৩২ পয়সা ছিল। এই হিসাবে প্রতি কেজিতে এলপিজির দাম কমছে ৪ টাকা ১৫ পয়সা বা ৪ শতাংশ।

সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম নতুন হারে দাঁড়াচ্ছে ১১৭৮ টাকা, যা ডিসেম্বরে ১২২৮ টাকা ছিল। অর্থাৎ, ১২ কেজির সিলিন্ডারে একজন ভোক্তার সাশ্রয় হবে ৫০ টাকা।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে নতুন এই দাম কার্যকর হবে বলে জানিয়েছে এনার্জি রেগুলেটরি কমিশন।

টানা পাঁচ মাস মূল্যবৃদ্ধির পর গত ডিসেম্বরে এলপিজির দাম কমা শুরু করে। জানুয়ারিতে দ্বিতীয় মাসের মত দাম কমল, যার মূল কারণ সৌদি সিপি অনুযায়ী প্রোপেন ও বিউটেনের মূল্য কমে আসা।

নতুন মাসে এলপিজির মূল উপাদন প্রোপেন প্রতি টন ৭৪০ ডলার, বিউটেন প্রতি টন ২১০ ডলার এবং এই দুইয়ের মিশ্রনের দাম প্রতি টন ৭২০ দশমিক ৫০ হিসাব করা হয়েছে। গত মাসের মতই ডলারের বিনিময় মূল্য ধরা হয়েছে ৮৫ টাকা ৮৫ পয়সা।

প্রতি কেজি এলপিজির খুচরা মূল্য ৯৮ টাকা ১৭ পয়সা ধরে জানুয়ারিতে সাড়ে ৫ কেজির সিলিন্ডারের দাম ৫৪০ টাকা, সাড়ে ১২ কেজির দাম ১২২৭ টাকা, ১৫ কেজির দাম ১৪৭৩ টাকা, ১৬ কেজির দাম ১৫৭১ টাকা, ১৮ কেজির দাম ১৭৬৭ টাকা, ২০ কেজির দাম ১৯৬৩ টাকা, ২২ কেজির দাম ২১৬০ টাকা, ২৫ কেজির দাম ২৪৫৪ টাকা, ৩০ কেজির দাম ২৯৪৫ টাকা, ৩৩ কেজির দাম ৩২৪০ টাকা, ৩৫ কেজির দাম ৩৪৩৬ টাকা এবং ৪৫ কেজির দাম ৪৪১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

জানুয়ারি মাসে রেটিকুলেটেড এলপিজির দাম দাঁড়াচ্ছে প্রতিকেজি ৯৪ টাকা ৯৪ পয়সা। আর যানবাহনের ব্যবহৃত অটোগ্যাসের দাম ধরা হয়েছে প্রতি লিটার ৫৪ টাকা ৯৪ পয়সা।

বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, প্রতি মাসে সৌদি সিপি, মূসক ও ডলারের বিনিময় মূল্য এই তিনটি সূচকের ওঠানামার ওপর ভিত্তি করে এলপিজির দাম ঠিক করা হচ্ছে। সরকারি এলপিজির ক্ষেত্রে এসব বিষয় না থাকায় তা আপাতত দাম অপরিবর্তিত থাকছে।

 

 

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© All rights reserved © 2021 Daily Amar News 24
Theme Customized By Theme Park BD